,

রাতের খাবার খাওয়ার পর কফি পান কি ভালো?

সময় ডেস্ক : অনেকেরই রাতের খাবার খাওয়ার পর এক কাপ কফি খাওয়ার অভ্যাস আছে। রাতের খাবার খাওয়ার পর চা বা কফি পান ক্ষতিকর কি-না তা নিয়ে রয়েছে বিতর্ক। যুক্তরাষ্ট্রের পিটসবার্গ’য়ের ‘ফাংশনাল মেডিসিন’য়ের ক্লিনিকাল পরিচালক ও চিকিৎসক উইল কোল ওয়েলঅ্যান্ডগুড ডটকমে প্রকাশিত প্রতিবেদনে বলেন, খাবার খাওয়ার পর কফি পান ভালো না খারাপ তা নানা বিষয়ের ওপর নির্ভর করে। এক্ষেত্রে কে কতটা আর কী ধরনের কফি পান করছে তা দেখা জরুরি।
উইল কোল বলেন, উচ্চ মানের কফি পুষ্টি সমৃদ্ধ পানীয়। যা বেশি পরিমাণে ক্যাফেইন সরবারহ করে। এর পাশাপাশি কফিতে পলিফেনল, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। এসব উপাদান দীর্ঘস্থায়ী রোগ, এমনকি মৌসুমি অ্যালার্জি থেকে সুরক্ষিত রাখে।
উইল কোল জানান, কফি পান হজমে সহায়তাও করতে পারে। এটা হজমতন্ত্রের গতিশীলতা ও পিচ্ছিলভাব উন্নত করে সক্রিয় রাখতে সহায়তা করে। তবে কফি একেকজনকে একেকভাবে প্রভাবিত করে।
কোল বলেন, অনেকেরই ক্যাফেইন বিপাকের ক্ষমতা নেই। সেক্ষেত্রে ক্যাফেইন দেহে বাড়তি চাপ সৃষ্টি করে। এর ফলে উদ্বেগ, হৃদস্পন্দন বৃদ্ধি, মনযোগের ঘাটতি ইত্যাদি সমস্যা দেখা দেয়। তার মতে, সারাদিন কয়েকবার কফি পানে অভ্যস্ত হলেও সন্ধ্যার পরে কফি পান না করাই ভালো। তিনি বেলা তিনটার পরে কফি পান না করারই পরামর্শ দেন।
কোল বলেন, কফি হজম ও অন্ত্রের সুস্থতায় ভূমিকা রাখে। কিন্তু এতে থাকা ক্যাফেইন অনেকক্ষেত্রেই ঘুমের ঘাটতি, অন্ত্রের জটিলতা ও সার্বিক স্বাস্থ্যের ওপর প্রভাব রাখতে পারে। এ কারণে সন্ধ্যার পর না পান করাই ভালো।
২০১৩ সালে ডেট্রয়েটের ‘স্লিপ ডিসঅর্ডার অ্যান্ড রিসার্চ সেন্টার’য়ের এক পর্যবেক্ষণে দেখা গেছে, ঘুমানোর ছয় ঘন্টা আগে ১৬ আউন্স বা এক কাপ পরিমাণ কফি পান ঘুমের সময় এক ঘণ্টা কমিয়ে আনে। যদিও রাতে এক কাপ কফি পান হজমে সহায়তা করে। তবে ঘুমের মানের ওপর প্রভাব রাখে।
কফির বিকল্প পানীয় হিসেবে ডা. কোল সন্ধ্যায় আদা চা পান করার পরামর্শ দেন। এতে সামগ্রিক স্বাস্থ্য ভালো থাকে। পাশাপাশি এই চা হজমতন্ত্রের জন্যও উপকারী। আর আদার অ্যান্টিঅক্সিডেন্ট প্রদাহের বিরুদ্ধে কাজ করে।


     এই বিভাগের আরো খবর